কক্সবাজার, বৃহস্পতিবার, ২ মে ২০২৪

আরব আমিরাতে দুই বাংলাদেশিসহ ৫৯ জন করোনায় আক্রান্ত

চীন থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসে সংযুক্ত আরব আমিরাতে (দুবাই) দুই বাংলাদেশিসহ আক্রান্ত হয়েছে ৫৯ জন। দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।

সোমবার (৯ মার্চ) সংযুক্ত আরব আমিরাতের সংবাদ সংস্থা ডব্লিউএএম এর বরাত দিয়ে আল জাজিরা এ তথ্য জানিয়েছে।

৫৯ জন আক্রান্তের মধ্যে সোমবার নতুন করে ১৪ জন আক্রান্ত হয়েছেন। এর মধ্যে চারজন সংযুক্ত আরব আমিরাতের, তিনজন ইতালিয়ান, দুইজন বাংলাদেশি, দুইজন নেপালের এবং একজন করে রাশিয়া, সিরিয়া ও ভারতের নাগরিক।

এর আগে গত রোববার বাংলাদেশেও তিনজন করোনাভাইরাসে আক্রান্তের খবর নিশ্চিত করেছে আইসিডিডিআর। গত ডিসেম্বরে চীনের উহান শহরে করোনাভাইরাসের আবির্ভাব ঘটে। প্রতিনিয়ত এই ভাইরাসে বাড়ছে আক্রান্তের সংখ্যা।

করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে প্রাথমিক লক্ষণ হিসেবে শ্বাসকষ্ট, জ্বর, সর্দি, কাশির মতো সমস্যা দেখা দেয়। যার সমাধান স্বরুপ এখনো কোনো টিকা বা প্রতিষেধক আবিষ্কার করতে পারেনি বিশ্ব স্বাস্থ্যসংস্থা (ডব্লিউএইচও)।

২০১৯ সালের ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ শনাক্ত করা হয়। নিউমোনিয়ার মত লক্ষণ নিয়ে নতুন এ রোগ ছড়াতে দেখে চীনা কর্তৃপক্ষ বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সতর্ক করে। এরপর ১১ জানুয়ারি প্রথম একজনের মৃত্যু হয়। ঠিক কীভাবে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়েছিল- সে বিষয়ে এখনও নিশ্চিত নন বিশেষজ্ঞরা।

তবে ধারণা করা হচ্ছে, উহানের একটি সি ফুড মার্কেটে কোনো প্রাণী থেকে এ ভাইরাস প্রথম মানুষের দেহে আসে। তারপর মানুষ থেকে ছড়াতে থাকে মানুষে।

পাঠকের মতামত: